ঢাকা ২৮ সেপ্টেম্বর ২০২৪, ১৩ আশ্বিন ১৪৩১ | বেটা ভার্সন

যমুনা নদীর পানি ফের বাড়ছে সিরাজগঞ্জে বন্যার আশংকা 

যমুনা নদীর পানি ফের বাড়ছে সিরাজগঞ্জে বন্যার আশংকা 

পাহাড়ি ঢল ও ভারি বর্ষণে যমুনা নদীর পানি ফের বাড়ছে। ইতোমধ্যেই যমুনার তীরবর্তী নিম্নাঞ্চল বন্যা কবলিত হয়েছে। প্লাবিত হচ্ছে নতুন নতুন অঞ্চল। এতে সিরাজগঞ্জে বন্যার আশংকার করা হচ্ছে। স্থানীয় পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রনজিৎ কুমার সরকার এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি আলোকিত বাংলাদেশকে জানান, কয়েকদিন ধরে পাহাড়ি ঢল ও দফায় দফায় ভারি বর্ষণে যমুনা নদীর পানি ফের বাড়ছে।

এতে যমুনা নদীর তীরবর্তী কাজিপুর, বেলকুচি, শাহজাদপুর, চৌহালী ও সিরাজগঞ্জ সদর উপজেলার নিন্মাঞ্চল বন্যা কবলিত হয়ে পড়েছে। এসব এলাকার নি¤œাঞ্চলের অনেক গ্রাম এখন পানিতে ভাসছে। গত ২৪ ঘণ্টায় যমুনা নদীর পানি ১৭ সেন্টিমিটার বেড়েছে এবং বর্তমানে বিপদসীমার নিচ দিয়ে পানি প্রবাহিত হচ্ছে। এভাবে পানি বৃদ্ধি অব্যাহত থাকলে বন্যার আশংকা রয়েছে।

এদিকে শাহজাদপুর, চৌহালী ও কাজিপুর উপজেলার নিম্নাঞ্চলের অনেক রাস্তাঘাট পানিতে ডুবে গেছে। চরাঞ্চলসহ অনেক নিচু বাড়িঘর পানিতে নিমজ্জিত এবং ডুবে গেছে বিভিন্ন ফসল। এতে বিশেষ করে চরাঞ্চল এলাকার মানুষের দুঃখ দুর্দশা বাড়ছে। বন্যা কবলিত অনেক পরিবার এখন মানববেতর জীবন করছে। এছাড়া যমুনার তীরবর্তী অনেক স্থানে ভাঙ্গন ও দেখা দিয়েছে এবং শাহজাদপুর ও চৌহালীর ভাঙ্গন এখনও থামছেনা। অবশ্য ভাঙ্গন রোধে স্থানীয় পানি উন্নয়ন বোর্ড কাজ করছে। এ বিষয়ে জেলা ত্রাণ ও পুর্নবাসন কর্মকর্তা আকতারুজ্জামান বলেন, বন্যা ও ভাঙ্গনে ক্ষতিগ্রস্থদের তালিকা পাওয়া গেলে ত্রাণ সামগ্রী ও নগদ অর্থ বিতরণ করা হবে বলে তিনি উল্লেখ করেন।

আশংকা,বন্যা,পানি
আরও পড়ুন -
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত